• Reading time:4 mins read

আমাদের দেশে সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম হচ্ছে ফেসবুক। কোন পণ্য বা সেবা প্রমোট/প্রচারের জন্য উদ্যোক্তা/ব্যবসায়ী ফেসবুক পোস্ট বুস্ট (Facebook Post Boost) বা ফেইসবুক মার্কেটিং করে থাকেন। অনেকেই পেইজের লাইক, ফলোয়ার ও ভিজিটর বৃদ্ধি করতেও বুস্ট করে থাকেন। বা আপনার যদি ওয়েবসাইট থাকে সেখানে ভিজিটর বৃদ্ধি করার জন্যও পোস্ট/পেইজ বুস্ট করতে পারেন বা এসইও করাতে পারেন।

এখন, প্রশ্ন হল – প্রতিদিন ফ্বিসবুক পোস্ট বুস্ট করবেন? না, ওয়েবসাইট এর এসইও করবেন? কোনটা লাভজনক?

ফেসবুক পোস্ট বুস্ট কি?

ফেইসবুক পোস্ট বুস্ট হল বিজ্ঞাপন যা আপনি আপনার ফেইসবুক পেইজ এর পোস্ট থেকে তৈরি করতে পারবেন। একটি পোস্ট বুস্ট আপনার পেইজে মেসেজ, লাইক, ফলোয়ার বাড়াতে অর্থাৎ আপনার পণ্য বা সেবার ক্রেতা পেতে সাহায্য করতে পারে।

বিশেষ দ্রষ্টব্যঃ অনেক ফেইসবুক মার্কেটিং এক্সপার্ট এর মতে, আপনার বাজেট যদি দৈনিক ১০ ডলারের কম হয় তাহলে পোস্ট বুস্ট থেকে ভাল ফলাফল আশা না করাই ভালো।

ফেসবুক পোস্ট বুস্ট করাতে কি কি প্রয়োজন?

প্রথমত, আপনার একটি অ্যাড ম্যানেজার অ্যাকাউন্ট তৈরি করতে হবে।

দ্বিতীয়ত, ফেইসবুকে টাকা পরিশোধের জন্যে লাগবে একটি ইন্টারন্যাশনাল ব্যাংকিং কার্ড বা USD পেমেন্ট অপশন। বিভিন্ন ব্যাংকের ক্রেডিট কার্ড এই সুবিধাটি দিয়ে থাকে। যাদের কার্ড নেই তারা ব্যাংক এর সাথে কথা বলে কার্ড করে নিতে পারেন। যদিও এতসব ব্যাবস্থা করাটা অনেক ঝামেলার ব্যাপার।

তৃতীয়ত, সবচেয়ে গুরত্বপূর্ণ হল – অভিজ্ঞতা ও সৃজনশীল কন্টেন্ট তৈরি করার মত স্কিল। আপনার একটি ফেইসবুক একাউন্ট থাকলেই আপনি অ্যাড দিতে বা বুস্ট করতে পারবেন। কিন্তু কাঙ্ক্ষিত ফলাফলের জন্য আপনার অভিজ্ঞতা ও সৃজনশীল কন্টেন্ট তৈরি করার মত স্কিল জরুরি।

এসইও কি?

SEO মানে “search engine optimization’’। সহজ ভাষায়, এর অর্থ হল আপনার ওয়েবসাইটের সার্চ ইঞ্জিন (যেমন – গুগল, বিং, ডাক ডাক গো) দৃশ্যমানতা বাড়ানো প্রক্রিয়া। সার্চ ইঞ্জিনে যখন গ্রাহক আপনার ব্যবসার সাথে সম্পর্কিত পণ্য বা পরিষেবা অনুসন্ধান করে তখন আপনার পণ্য বা সেবা কে সার্চ রেজাল্টে উন্নতি করার প্রক্রিয়া । সার্চ ফলাফলে আপনার ওয়েবসাইটের পোস্ট/পেজ এর দৃশ্যমানতা যত বাড়বে, আপনার পণ্যের বিক্রয় তত বাড়বে।

ওয়েবসাইটের এসইও করার জন্য কি কি দরকার?

কম কথায় এর সহজ উত্তর দেয়া খুব কঠিন। কোন একটি ওয়েবসাইটের এসইও করার জন্য বেশ টেকনিক্যাল জ্ঞান থাকা দরকার। গুগল সার্চ ইঞ্জিন কীভাবে কাজ করে, যে ওয়েবসাইট নিয়ে কাজ করছেন সেটি কোন ধরনের সেবা দিচ্ছে তা সম্পর্কে ধারনা থাকা, সে পণ্য বা সেবার গ্রাহক সম্পর্কে ধারনা থাকা, ইত্যাদি, ইত্যাদি। সত্যিকার অর্থে, অল্প কথায় এসইও সম্পর্কে বলতে গেলে এই লেখা অনেক দীর্ঘ হয়ে যাবে। তবে, মূল কথা হল – ওয়েবসাইটের সফল এসইও করার জন্য একজন প্রফেশনাল বা এক্সপার্ট ব্যক্তি দরকার।

ফেইসবুক পোস্ট বুস্ট নাকি ওয়েবসাইট এর গুগল এসইও – কোনটা লাভজনক?

আমরা সাধারনত আমাদের প্রয়োজনীয় পণ্য বা সেবার জন্য গুগল করে থাকি। আর যদি আপনার নিজস্ব ওয়েবসাইট থাকে এবং সেটা যদি সার্চ রেজাল্টে পড়োঠোম দিকে আসে, তাহলে ক্রেতা সহজেই আপনার সেবা নিতে পারে। ওয়েবসাইট থাকা মানে গ্রাহকের কাছে আস্থা তৈরি হওয়া।

মনে করুন, আপনি থ্রি পিছ বিক্রয় করেন ফেইসবুক পেজের মাধ্যমে। আবার, ধরুন আপনি ৩০০০ টাকা খরচ করে, ফেইসবুকে বিজ্ঞাপন দিয়ে ৩০ হাজার ইউজারকে আপনার পণ্যটি দেখালেন। এখন, একজন গ্রাহকের কথা বিবেচনা করুন, যিনি একটি ভিডিও দেখছেন খুব মনোযোগ দিয়ে, আবার তার থ্রি পিছ কেনার ইচ্ছাও আছে। এমন অবস্থায়, ওই ব্যক্তি কি আপনার থ্রি পিছের বিজ্ঞাপনে ক্লিক করবেন?

আবার ধরুন, আপনার ওয়েবসাইটের থ্রি-পিছ সম্পর্কিত পেজটি যদি গুগল সার্চে প্রথম দিকে থাকে, এবং যারা গুগলে থ্রি-পিছ লিখে সার্চ করছে, তাদের আপনার ওয়েবসাইটে আসার সম্ভাবনা কেমন হতে পারে?

অর্থাৎ, গুগল সার্চে যদি আপনার ওয়েবসাইট প্রথম দিকে থাকে, তাহলে আপনার পণ্য বিক্রয়ের সম্ভাবনা বেড়ে যাবে অনেক গুণ।

যদি, খরচের বিষয় বিবেচনা করেন, তাহলে দেখবেন, ফেইসবুক বিজ্ঞাপনে খরচ তুলনামূলক বেশি হবে। প্রাথমিক ভাবে যদিও কম মনে হতে পারে। তাহলে সেটা কীভাবে?

সহজ উত্তর হল – আপনি যখন ফেইসবুক বিজ্ঞাপনের জন্য ৩০০০ টাকা খরচ করেছিলেন, তা কিন্তু সর্বোচ্চ ৩-৭ দিনের জন্য। এরপর কিন্তু আপনাকে আবার টাকা খরচ করতে হবে গ্রাহক আনার জন্য। ওয়েবসাইটের এসইও করার জন্য যদিও একবারে বেশি টাকা খরচ হবে, কিন্তু আপনাকে প্রতিদিন খরচ করতে হবে না। একবার খরচ করবেন অনেক দিন ফ্রি ফ্রি গ্রাহক পাবেন।

আমাদের সেবা সম্পর্কে জানতে – ক্লিক করুন

একনজরে ফেইসবুক পোস্ট বুস্ট এবং ওয়েবসাইট এসইও এর পার্থক্যগুলো দেখে নেয়া যাক –

বিষয়ওয়েবসাইট এসইওফেইসবুক বুস্ট
যাদের জন্য প্রযোজ্যদীর্ঘ মেয়াদী ব্যবসায়িক পরিকল্পনা রয়েছে এমন উদ্যোক্তাএক্তি/দুটি পণ্য নিয়ে কাজ করছেন এমন উদ্যোক্তা এবং দীর্ঘ মেয়াদে ব্যবসা করার পরিকল্পনা নেই এমন ব্যাক্তি
ওয়েবসাইটঅবশ্যই প্রয়োজনপ্রয়োজন নেই
বাজেটএককালীন বেশি বাজেটের প্রয়োজনঅল্প বাজেটেও ফলাফল পাওয়া যায়
ফলাফলদীর্ঘমেয়াদীসল্প সময় স্থায়ী
টেকনিক্যাল জ্ঞানপ্রয়োজননা থাকলেও সমস্যা নেই

লেখাটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতামত কমেন্ট বা মেসেজের মাধ্যমে আমাদের কে জানাতে পারেন। আর, আপনার ওয়েবসাইট বা ডিজিটাল মার্কেটিং সংক্রান্ত সেবার জন্য আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

আরও পড়তে পারেনঃ

Leave a Reply